Bengali

আপনার পরবর্তী ট্রিপ পরিকল্পনা? ভারতে দেখার জন্য শীর্ষ 10টি স্থানের দিকে নজর দিন

[ecis2016.org]

ভারত বৈচিত্র্যময় প্রাকৃতিক দৃশ্য এবং সংস্কৃতির একটি দেশ। ভারতের ঐতিহাসিক ও সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে যা সারা বিশ্বের মানুষকে মুগ্ধ করেছে। দেশের বৈচিত্র্যময় ভূতাত্ত্বিক কাঠামোর কারণে ভারতে দেখার জায়গাগুলি প্রচুর। ভারতের বিখ্যাত স্থানগুলির মধ্যে রয়েছে পর্বত, হ্রদ, সৈকত, সমভূমি, বন, বন, মরুভূমি, এমনকি ভারতের জলাভূমি এবং ব্যাকওয়াটার। ভারতের বৈচিত্র্যময় ল্যান্ডস্কেপ, এর অসাধারণ সংস্কৃতি এবং বৈচিত্র্য সহ এটিকে ভ্রমণের জন্য একটি শীর্ষ দেশ করে তুলেছে। আপনি উত্তরে হিমালয় পর্বতমালা, পশ্চিমে মরুভূমি, পূর্বে নিম্নভূমি এবং বনভূমি বা দক্ষিণের পাথুরে সবুজ পাহাড়ে বিস্ময়কর হতে বেছে নিতে পারেন। ভারত, একটি উপদ্বীপ হওয়ায়, তার সৈকতগুলির ন্যায্য অংশ রয়েছে যা বেশিরভাগ পূর্ব, পশ্চিম এবং দক্ষিণ রাজ্যের সীমানা জুড়ে রয়েছে। আপনি যদি ভারতে ভ্রমণ করেন বা ভারতের মধ্যে ভ্রমণ করতে চান তবে এখানে ভারতের কয়েকটি শীর্ষ পর্যটন স্থান রয়েছে যা চেক আউট করুন।

You are reading: আপনার পরবর্তী ট্রিপ পরিকল্পনা? ভারতে দেখার জন্য শীর্ষ 10টি স্থানের দিকে নজর দিন

ভারতে দেখার জন্য 10টি সেরা জায়গা

এগুলি ভারতের কিছু দর্শনীয় স্থান। আপনার দুঃসাহসিক কাজ পেতে ভারতের পর্যটন কেন্দ্র এবং স্থানগুলি দেখুন।

আগ্রা

places to visit in india1 4 400;”>সূত্র: Pinterest আগ্রা ভারতের সবচেয়ে দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি। এটি ভারতের সেরা স্থানগুলির মধ্যে এক নম্বরে রয়েছে। আগ্রায় তাজমহল রয়েছে, যা বিশ্বের সাতটি আশ্চর্যের একটি। ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ভ্রমণ এবং ইতিহাস উত্সাহীদের জন্য অবশ্যই একটি দর্শনীয় স্থান। আগ্রা নিজেই তাজমহল থেকে এর গৌরব অর্জন করে না। শহরটি তার সমৃদ্ধ ইতিহাসের কারণে দেখার জন্য একটি দুর্দান্ত জায়গা। আগ্রা ছিল মুঘল সাম্রাজ্যের আসন। বাবর থেকে মহান শাহজাহান পর্যন্ত। আগ্রা ফোর্ট, আকবরের সমাধি, মেহতাব বাগ এবং ফতেহপুর সিক্রি, এমন কিছু স্থাপত্য সৌন্দর্য যা মুঘল আমলের মহিমা ও সংস্কৃতিকে প্রতিফলিত করে। আগ্রা অবশ্যই ভারতের একটি বিখ্যাত পর্যটন স্থান যা আপনার উচিত। মিস কর না.

জয়পুর

Read also : ডুপ্লিকেট ভোটার আইডির জন্য কীভাবে আবেদন করবেন?

places to visit in india2 4 সূত্র: Pinterest জয়পুর আরেকটি শহরটি সঠিকভাবে ভারতের বিখ্যাত পর্যটন স্থানগুলির তালিকার মধ্যে পড়ে। রাজস্থানে অবস্থিত, জয়পুর হল আরেকটি ঐতিহাসিকভাবে প্রভাবশালী স্থান এবং রাজপুত যোদ্ধা বংশের বাড়ি। শহরটি প্রাক-ঔপনিবেশিক সময়কাল থেকে ভারতীয় স্থাপত্যের বিস্ময়কর দুর্গ এবং দুর্গগুলির দ্বারা গঠিত। এখানকার শীর্ষ পর্যটন স্থানগুলির মধ্যে রয়েছে আমের ফোর্ট, সিটি প্যালেস, হাওয়া মহল, যন্তর মন্তর, নাহারগড় ফোর্ট, অ্যালবার্ট হল মিউজিয়াম, জয়গড় ফোর্ট, গালতাজি মন্দির, জল মহল, আম্রপালি মিউজিয়াম এবং পত্রিকা গেট। উপরন্তু, আপনি স্থানীয় বাজারে খাঁটি কুন্দন গহনা এবং কাচের চুড়ি কিনতে পারেন যা রাজস্থানের একটি বিশেষত্ব। স্থানীয় রেস্তোরাঁ এবং রাস্তার দোকানে কিছু সুস্বাদু রাজস্থানী থালি এবং মিষ্টি ঘেভার খেয়ে নিনরাজপুত সাম্রাজ্যের গৌরবময় স্থাপত্য সৌন্দর্য আরও অন্বেষণ করতে আপনি কাছাকাছি শহরগুলিতে ছোট ভ্রমণও করতে পারেন।

দিল্লী

places india3 4 সূত্র: Pinterest ভারতের সেরা জায়গাগুলির একটি সফর হবে রাজধানী দিল্লি সফর ছাড়া অসম্পূর্ণ। ঔপনিবেশিক আমলে দেশের রাজধানী হওয়ার আগে দিল্লি মুঘল সাম্রাজ্যের একটি আসন ছিল। মুঘল ও ঔপনিবেশিক আমল থেকে দিল্লির স্থাপত্য সৌন্দর্যের ন্যায্য অংশ রয়েছে। দিল্লির পর্যটন স্থানের তালিকা প্রায় অগণিত। ভারতে, বিশেষ করে দিল্লিতে অবশ্যই দেখার জায়গাগুলির মধ্যে রয়েছে লাল কেল্লা, হুমায়ুনের সমাধি, কুতুব মিনার, হাউজ খাস গ্রাম, ইন্ডিয়া গেট, জামা মসজিদ, লোটাস টেম্পল, অক্ষরধাম মন্দির ইত্যাদি। আপনি দিল্লির বিখ্যাত বাজারের জায়গাগুলিও দেখতে পারেন, যার মধ্যে রয়েছে চাঁদনি চক, সরোজিনী নগর এবং কনট প্লেস। ন্যাশনাল মিউজিয়াম এবং মিউজিয়াম অফ মডার্ন আর্টের মতো দিল্লির জাদুঘরগুলিও বিশেষ আকর্ষণ। দিল্লির রাতের জীবন উপভোগ করা যেতে পারে কিছু শিথিলতা খুঁজছেন লোকেরা। দিল্লি এক জায়গায় ইতিহাস এবং আধুনিকতার নিখুঁত সমন্বয়।

শ্রীনগর

places to visit in india4 4 উত্স: Pinterest কাশ্মীর উপত্যকা ভারতের গর্ব এবং সহজেই ভারতে ভ্রমণের সেরা স্থানগুলির মধ্যে স্থান করে নেয়৷ শ্রীনগর বৃহত্তম শহরগুলির মধ্যে একটি জম্মু ও কাশ্মীর, এবং এর সৌন্দর্য সত্যিই অতুলনীয়। শ্রীনগরে কিছু সুন্দর রত্ন রয়েছে যা ভারতে ভ্রমণকারী সমস্ত পর্যটকদের অফার করতে পারে। যদি সুন্দর উপত্যকা এবং বড় তৃণভূমি আপনাকে যথেষ্ট মুগ্ধ না করে তবে এর বিশাল প্রাকৃতিক হ্রদ অবশ্যই করবে। সঠিকভাবে ভারতের সুইজারল্যান্ড এবং ‘পৃথিবীতে স্বর্গ’ হিসাবে অভিহিত করা হয়েছে, শ্রীনগর আপনাকে হিমালয় পর্বতমালার অলৌকিক সৌন্দর্যের আভাস দেবে। শ্রীনগরের দর্শনীয় স্থানগুলি হল শালিমার বাগ মুঘল গার্ডেন, নিগেন লেক, ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন, পরী মহল, হজরতবাল মসজিদ, শঙ্করাচার্য মন্দির, জামিয়া মসজিদ এবং বাদামাওয়ারি বাগ, চশমা শাই। উপরন্তু, আপনি ডাল লেকে একটি নৌকা ভ্রমণ করতে পারেন এবং লেকের বিখ্যাত বোট হাউসগুলিতে থাকতে পারেন, যা দর্শনীয় দৃশ্যগুলি সরবরাহ করে। অ্যাডভেঞ্চার এবং বিনোদনের জন্য হট এয়ার বেলুন রাইডও পাওয়া যায়।

কুর্গ

places to visit in india5 4 সূত্র: Pinterest ভারতীয় উপমহাদেশের সৌন্দর্য শুধুমাত্র হিমালয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। দক্ষিণ ভারতের পশ্চিম ঘাট হল a তাদের বহিরাগত এবং পুশ সবুজ প্রাকৃতিক দৃশ্যের কারণে বিশেষ আকর্ষণ। পশ্চিম ঘাটগুলি বৃষ্টির গাছপালা দ্বারা আচ্ছাদিত পাহাড় এবং ক্লিফের কিছু শ্বাসরুদ্ধকর দৃশ্য অফার করে। কুর্গের হিল স্টেশন কর্ণাটকের কেন্দ্রস্থলে অবস্থিত এবং বছরের যে কোনো সময় দেখার জন্য ভারতের সেরা স্থানগুলির মধ্যে স্থান করে নিয়েছে। কুর্গে বর্ষাকাল দেখার মতো একটি দৃশ্য কারণ বৃষ্টির জল জলপ্রপাতগুলিকে পুনরায় পূরণ করে এবং সবকিছুকে আরও সবুজ দেখায়। আপনি যদি ভারতের পর্যটন স্থানগুলি দেখতে চান যা বিচিত্র এবং ভিড় থেকে মুক্ত, তবে কুর্গের মতো শান্তিপূর্ণ কিছুই হবে না। আপনি পাহাড়ের ধারে একটি হোটেল বুক করতে পারেন এবং প্রাকৃতিক দৃশ্যের শ্বাসরুদ্ধকর সৌন্দর্যে ভিজতে পারেন। কুর্গের আশেপাশে দেখার জায়গাগুলির মধ্যে রয়েছে রাজার আসন, কুর্গ, অ্যাবে জলপ্রপাত, কফি বাগান, নামড্রলিং মনাস্ট্রি, তাদিয়ান্দমল, ইরুপ্পু জলপ্রপাত, তালাকাভেরি, দুবারে এলিফ্যান্ট ক্যাম্প, ওমকারেশ্বরা মন্দির এবং হোন্নামানা কেরে লেক।

শিলং

places india6 4 উত্স: Pinterest শিলং এর শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য, প্রশান্ত আবহাওয়া এবং সমৃদ্ধ সংস্কৃতির জন্য দেখার জন্য আদর্শ স্থান। মেঘালয়ে অবস্থিত, এই ছোট শহরটি ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলির রত্নগুলির অন্তর্গত। শিলং এ গেলে পর্যটকরা খাসি ও জৈন্তিয়া পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে পারেন। মেঘালয় কুয়াশাচ্ছন্ন এবং মেঘলা আবহাওয়ার কারণে মেঘের দেশ হিসেবে পরিচিত। শিলং-এর কাছে পৃথিবীর সবচেয়ে আর্দ্র স্থান মৌসিম গ্রাম। শিলংয়ের কাছে বেশ কিছু প্রাকৃতিক রুট ব্রিজ রয়েছে, যেগুলো প্রকৃতির বিস্ময়করও। নান-পোলোকে একটি অদ্ভুত নৌকায় যাত্রা করুন এবং সুন্দর এলিফ্যান্ট ফলস দেখুন। আপনি সেভেন সিস্টার ফলস দেখতে চেরাপুঞ্জিতে একটি ছোট যাত্রায়ও যেতে পারেন। শিলং-এর স্থানীয় রন্ধনপ্রণালী দর্শনীয়, এবং আপনি তাদের বিখ্যাত জাদোহ এবং পোড়া মুরগি খেতে কাছাকাছি রেস্টুরেন্ট এবং রাস্তার খাবারের স্টলে যেতে পারেন।

দার্জিলিং

Read also : খরচ বৃদ্ধি কি নির্মাতাদের গুণমানের সাথে আপস করতে বাধ্য করছে?

places to visit in india7 4 উত্স: Pinterest দার্জিলিং পশ্চিমবঙ্গের একটি সুন্দর পাহাড়ি স্টেশন যা ঔপনিবেশিক সময় থেকে একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। এই অদ্ভুত হিল স্টেশনটি কাঞ্চনজঙ্ঘার কিছু দর্শনীয় দৃশ্য দেখায়, বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ। দার্জিলিং স্থাপত্য সৌন্দর্যেও সমৃদ্ধ ভালভাবে সংরক্ষিত ঔপনিবেশিক ভবন এবং হোটেল। দার্জিলিং এর রাজকীয় চা বাগানগুলি বিশ্বের সেরা চা জাতগুলির মধ্যে কয়েকটি উৎপন্ন করে। দার্জিলিং-এ ও থেকে দেখার জায়গাগুলি হল টাইগার হিল, দার্জিলিং চিড়িয়াখানা, লামাহাট্টা পার্ক, লেপচাজগত, বাতাসিয়া লুপ, পিস প্যাগোডা, মিরিক, টিনচুলে, শিলং, কালিম্পং, হ্যাপি ভ্যালি টি এস্টেট, মাকাইবাড়ি টি এস্টেট এবং আরও অনেক কিছু। মহিমান্বিত পাহাড় এবং সবুজ চা বাগান এটিকে ভারতে দেখার সেরা জায়গাগুলির মধ্যে একটি করে তোলে।

লাদাখ

places to visit in india8 4 সূত্র: Pinterest লাদাখ কারাকোরাম রেঞ্জে অবস্থিত ভারতের একটি কেন্দ্রশাসিত অঞ্চল। লাদাক ভারতের একটি বিখ্যাত পর্যটন স্থান যেখানে প্রতি বছর হাজার হাজার মানুষ ভ্রমণ করে। এটি ভারতের সর্বোচ্চ মালভূমি এবং সম্পূর্ণরূপে স্থলবেষ্টিত অঞ্চল। সিন্ধু নদী তার হৃদয় দিয়ে প্রবাহিত হয় এবং জায়গাটির সামান্য, বিক্ষিপ্ত গাছপালাকে পুষ্টি জোগায়। লাদাখ তার হ্রদ এবং নদীর জন্য পরিচিত। এই জলাশয়ের উপর নির্ভর করে টিল থেকে ফিরোজা এবং ধূসর রঙ পরিবর্তন করে দিন. লাদাখে প্রধানত বৌদ্ধ স্থানীয় জনগণের জন্য কিছু সুন্দর মঠ রয়েছে। এটি একটি জনপ্রিয় বাইকিং এবং ট্রেকিং জায়গা যা একজন দুঃসাহসী আত্মার জন্য উপযুক্ত। লাদাখের দর্শনীয় স্থানগুলি হল প্যাংগং লেক, খারদুং লা, নুব্রা উপত্যকা, সঙ্গম, শান্তি স্তূপা, সো মরিরি, ম্যাগনেটিক হিল এবং জান্সকার ভ্যালি।

গোয়া

places to visit in india9 4 উত্স: Pinterest ভারতীয় উপদ্বীপের সৌন্দর্য অনুভব করতে, এর সমুদ্র সৈকত অবশ্যই পরিদর্শন করা উচিত। গোয়া ভারতের একটি অত্যন্ত জনপ্রিয় পর্যটন স্থান, বিশেষ করে তরুণদের মধ্যে। কোঙ্কন উপকূলে অবস্থিত, এই সৈকত শহরটি ভারতে পর্তুগিজ বসতি স্থাপনকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য ছিল। সমুদ্র সৈকত শহরটি প্রাকৃতিক সৌন্দর্য এবং সমৃদ্ধ স্থাপত্য উভয় ক্ষেত্রেই সমৃদ্ধ হয়েছে। পর্তুগিজ-অনুপ্রাণিত ভবনগুলি শহর জুড়ে বিস্তৃত এবং স্থানীয়রা এবং পর্যটকদের দ্বারা পরিদর্শন করা যেতে পারে। গোয়ার সমুদ্র সৈকতেও প্রচুর পর্যটক আসে যারা পার্টির পরিবেশ এবং রাতের জীবন উপভোগ করতে আসে। দেখার মতো অন্যান্য গুরুত্বপূর্ণ স্থান হল Calangute beach, Baga beach, Fort আগুয়াদা, অঞ্জুনা বিচ, চাপোরা ফোর্ট এবং বম জেসুস চার্চের ব্যাসিলিকা। ব্যাসিলিকা অফ বম জেসাস চার্চ একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

places to visit in india10 4 উত্স: Pinterest আপনি কি জানেন যে ভারতেরও তার ভূখণ্ডের মধ্যে বেশ কয়েকটি দ্বীপ রয়েছে? আপনি যদি সমুদ্র সৈকত পছন্দ করেন তবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ হল নিখুঁত গন্তব্য এবং ভারতে দেখার সেরা জায়গা। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সৌন্দর্য অতুলনীয়। সাদা বালি এবং সুরক্ষিত প্রবাল প্রাচীর দেখতে অপূর্ব। দ্বীপের চারপাশের সমস্ত সৈকত আপনাকে দূষণ এবং বর্জ্য থেকে মুক্ত উজ্জ্বল নীল জলের একটি দৃশ্য দেবে। এখানে দেখার জন্য জনপ্রিয় স্থানগুলি হল স্বরাজ দ্বীপ, পোর্ট ব্লেয়ার, সেলুলার জেল, বারাতাং, মহাত্মা গান্ধী মেরিন ন্যাশনাল পার্ক, হ্যাভলক দ্বীপপুঞ্জ এবং আরও অনেক কিছু। এছাড়াও আপনি দ্বীপে এবং এর আশেপাশে ক্রুজ রাইড এবং এলিফ্যান্ট রাইড নিতে পারেন।

Source: https://ecis2016.org/.
Copyright belongs to: ecis2016.org

Source: https://ecis2016.org
Category: Bengali

Debora Berti

Università degli Studi di Firenze, IT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button