Bengali

খরচ বৃদ্ধি কি নির্মাতাদের গুণমানের সাথে আপস করতে বাধ্য করছে?

[ecis2016.org]

“আমার কি কোন পছন্দ আছে? এখন যেহেতু সিমেন্ট, স্টিল এবং অন্যান্য কাঁচামালের কার্টেলাইজেশন হয়েছে, আমার ইনপুট খরচ 20% বেড়েছে। আমার কাছে দুটি অস্বস্তিকর পছন্দ রয়েছে – হয় ক্রেতাদের বোঝা চাপিয়ে দেওয়া এবং ধীর বিক্রির দীর্ঘস্থায়ী বানান আবহাওয়া, অথবা আমি গুণমানের সাথে আপস করি,” নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে নয়ডার একজন বিক্ষুব্ধ নির্মাতা বলেছেন। ইনপুট খরচ বৃদ্ধি, রিয়েল এস্টেট ডেভেলপারদের জন্য একটি ক্যাচ-22 পরিস্থিতি তৈরি করেছে। শিল্পের অনুমান অনুসারে, গত 12-18 মাসে বিভিন্ন নির্মাণ কাঁচামালের ইনপুট খরচ 20% -35% বেড়েছে। সম্পত্তির দাম আনুপাতিক হারে বাড়েনি। ভারত জুড়ে বেশিরভাগ মাইক্রো মার্কেটে, উল্লিখিত সময়ের মধ্যে দাম স্থবির অবস্থায় রয়েছে। পরিত্রাণের পথ কী সে বিষয়ে স্পষ্ট কোনো উত্তর কারো কাছে নেই। টেবিলে সম্ভাব্য উভয় সমাধান – গুণমানের সাথে আপস বা দাম বৃদ্ধি – এর নিজস্ব উল্টো দিক রয়েছে। ডেভেলপাররা দাম বাড়ালে, ইতিমধ্যেই ধীরগতির বিক্রির গতি আরও প্রভাবিত হবে, যার ফলে বিল্ডারদের জন্য নগদ প্রবাহ চ্যালেঞ্জ হবে। যদি তারা গুণমানের সাথে আপস করে, তবে ব্র্যান্ডের খ্যাতি ক্ষতিগ্রস্ত হবে এবং এটি তাদের ভবিষ্যতের প্রকল্পগুলিকেও প্রভাবিত করবে। আরো দেখুন: href=”https://housing.com/news/under-constructionready-to-moveresale-property-which-should-you-choose/” target=”_blank” rel=”noopener noreferrer”>নতুন নির্মাণ বনাম পুনঃবিক্রয় সম্পত্তি: বাড়ির ক্রেতাদের কি নির্বাচন করা উচিত? নির্মাণের প্রাথমিক পর্যায়ে প্রকল্পগুলির জন্য, গুণমানের সাথে আপস করা বিল্ডিংয়ের শক্তিকে বলিদানের সমান হবে। সব পরে, সিমেন্ট এবং ইস্পাত খরচ শুধুমাত্র প্রাথমিক পর্যায়ে সর্বাধিক হয়. সমাপ্তির কাছাকাছি প্রকল্পগুলির জন্য, বৈদ্যুতিক সুইচ, স্যানিটারি ওয়্যার ইত্যাদির মতো সমাপ্তি সামগ্রীতে আপস করা ক্রেতাদের ক্রোধকে আমন্ত্রণ জানাবে। 

You are reading: খরচ বৃদ্ধি কি নির্মাতাদের গুণমানের সাথে আপস করতে বাধ্য করছে?

রিয়েল এস্টেট মূল্য বৃদ্ধি বনাম নির্মাণ গুণমান

Read also : কল্যাণ লক্ষ্মী প্রকল্পের বিবরণ, আবেদন এবং যোগ্যতা

মুম্বাইয়ের একজন বাড়ির ক্রেতা রমেশ সাহু সম্প্রতি বাড়ি বুক করার জন্য হাউজিং প্রকল্পের সাইট পরিদর্শন করার সময় হতাশ হয়েছিলেন। কয়েক মাস আগে তার বন্ধু সেখানে 1.40 কোটি টাকা দামে একটি 2BHK অ্যাপার্টমেন্ট বুক করেছিল। যাইহোক, রমেশকে বলা হয়েছিল যে যেহেতু কাঁচামালের দাম বেড়েছে, তাই এই প্রকল্পে এখন অতিরিক্ত 10 লক্ষ টাকা খরচ হবে। সোনিয়া শর্মা বেঙ্গালুরুতে বিকাশকারীর পূর্ববর্তী প্রকল্পগুলির সাথে বেশ মুগ্ধ হয়েছিলেন। অনগ্রসর ইন্টিগ্রেশন মডেল এবং অত্যাধুনিক কারুশিল্পের জন্য পরিচিত, বিকাশকারীর নির্মাণাধীন প্রকল্পটি তার অতীতের চিত্তাকর্ষক ট্র্যাক রেকর্ডের প্রতিরূপ হবে বলে আশা করা হয়েছিল। যাইহোক, সে নতুন প্রকল্পের বাহ্যিক দৃশ্যমান এলাকার গুণমান নিয়ে হতাশ। এটা বেশ স্পষ্ট ছিল যে ডেভেলপার এই সময়ে কোণগুলি কাটাতে, গুণমানের সাথে আপস করেছিল। আরও দেখুন: নির্মাণ সামগ্রীর উপর নির্মাণ GST হার সম্পর্কে সমস্ত কিছু 

ক্রমবর্ধমান কাঁচামাল খরচ সম্পত্তির দাম বাড়বে?

AMs প্রজেক্ট কনসালটেন্টস-এর ডিরেক্টর ভিনিত দুঙ্গারওয়াল উল্লেখ করেছেন যে হাউজিং ডেভেলপারদের লাভের মার্জিন ইতিমধ্যেই পাতলা ছিল এবং সিমেন্ট, ইস্পাত এবং শ্রমের মতো মৌলিক ইনপুট খরচের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির প্রবণতা তাদের দুশ্চিন্তা বাড়িয়ে দেবে৷ ডেভেলপারদের মূল্য নির্ধারণ করা ক্রমবর্ধমান কঠিন বলে মনে হচ্ছে, তাদের বেশিরভাগই কোণ কাটার পরিবর্তে বাড়ির ক্রেতাদের বোঝা বহন করার দিকে নজর দেবে, তিনি বলেছেন। “বর্তমান স্তরে, সাশ্রয়ী মূল্যের আবাসন বিকাশকারীদের জন্য বাজেটের বাড়িগুলি চালু করা কঠিন হবে৷ এটি একটি মূল্য-সংবেদনশীল বাজার এবং কাঁচামালের দাম বৃদ্ধি এবং ইএমআই বেশি দামে বাজারে কিছুটা প্রভাব ফেলবে। আমরা বিশ্বাস করি যে ভবিষ্যতে মূল্য বৃদ্ধি অনিবার্য, কারণ বিকাশকারীরা তাদের ছাড়া এই ক্রমাগত ক্রমবর্ধমান ইনপুট খরচগুলি শোষণ করতে সক্ষম হবে না তাদের ব্যবসা প্রভাবিত করে। উজ্জ্বল দিকে, মহামারীর প্রথম তরঙ্গের পরে আবাসনের চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং বর্ধিত চাহিদা সর্বদা মূল্য বৃদ্ধিকে সমর্থন করে,” ডুঙ্গারওয়াল বলেছেন। আরও দেখুন: বাড়ির ক্রেতারা কি রিয়েল এস্টেট বাজারে সময় দিতে পারেন? Axis Ecorp-এর সিইও এবং ডিরেক্টর আদিত্য কুশওয়াহা বিশ্বাস করেন যে ক্রমবর্ধমান ইনপুট খরচ নির্মাণের খরচকে প্রভাবিত করছে। এমন কিছু নিয়ম রয়েছে যার মাধ্যমে ডেভেলপাররা এমনকি বিক্রি হওয়া ইনভেন্টরির দাম বাড়ানোর দিকে নজর দিতে পারে। আপাতত, বেশিরভাগ ডেভেলপাররা অবিক্রীত ইনভেন্টরি থেকে খরচ পুনরুদ্ধার করার দিকে তাকিয়ে আছে, কিন্তু যদি দাম বাড়তে থাকে, তাহলে ডেভেলপারদের অন্যান্য ব্যবস্থা বিবেচনা করতে হবে। “গুণমানের সাথে আপস করা বা পরিকল্পনা থেকে বিচ্যুত হওয়া কখনই একটি বিকল্প নয় কারণ সেখানে প্রচুর নিয়ন্ত্রক সম্মতি রয়েছে। কোন বিকাশকারী এই ধরনের স্বল্পমেয়াদী লাভ অবলম্বন করতে চাইবে না। আমাদের জন্য, আমরা যে মানের জন্য পরিচিত তা বজায় রাখা সর্বোত্তম। কাঁচামালের দাম বাড়ার ঘটনা এই প্রথম নয়। দাম গত 10 বছর ধরে ঊর্ধ্বমুখী সুইং হয়েছে। সমস্ত স্বনামধন্য বিকাশকারী এই প্রবণতা সম্পর্কে সচেতন এবং সেই অনুযায়ী পরিকল্পনা করে। দাম সত্যিই বেড়েছে আগের বছরে একাধিক ভাঁজ করে কিন্তু মানের সাথে আপস করা একটি বিকল্প নয়,” কুশওয়াহা বজায় রেখেছেন। 

বিকাশকারীরা কীভাবে ক্রমবর্ধমান ইনপুট খরচ মোকাবেলা করতে পারে?

Read also : 15টি বিশ্বের সেরা স্থান দেখার জন্য

এটি একটি তৃতীয় সম্ভাব্য বিকল্প আছে কিনা তাও টেবিলে নিয়ে আসে। সর্বোপরি, ডেভেলপাররা ইতিমধ্যেই কথিত কাঁচামাল কার্টেলাইজেশনের বিরুদ্ধে প্রতিবাদের চিহ্ন হিসাবে নির্মাণ বন্ধ করার হুমকি দিয়েছে। সুতরাং, এটি একটি কার্যকর বিকল্প? নয়ডা-ভিত্তিক একজন বিকাশকারী যিনি তার পরিচয় প্রকাশ করতে চাননি, বলেছিলেন যে তিনি তার সমবয়সীদের সাথে বন্ধুত্ব ভাগ করে নেওয়ার এবং নির্মাণ বন্ধ করার কোনও অবস্থানে ছিলেন না। তার জন্য, পছন্দটি হল ব্যয়বহুল কাঁচামাল সহ 2 কোটি টাকার অতিরিক্ত চাপ সহ্য করা বা তার অপারেটিং খরচ এবং সুদের খরচ সহ 4 কোটি টাকা কাশিতে নির্মাণ বিলম্ব করা। অতএব, বিকাশকারীদের জন্য শুধুমাত্র দুটি সুস্পষ্ট অস্বস্তিকর পছন্দ আছে বলে মনে হচ্ছে। বিকাশকারীরা বিকল্পগুলির উপর কাজ করার সর্বোত্তম চেষ্টা করছে যা তাদের খরচ অপ্টিমাইজ করতে এবং প্রদত্ত সংস্থানগুলির সর্বাধিক ব্যবহার করতে সাহায্য করতে পারে, সময়রেখাগুলি মেনে চলার সময়। গুণমানের সাথে আপস করলে ভালোর চেয়ে বেশি ক্ষতি হতে পারে। দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ থেকে, এই ধরনের ব্যবস্থা অবলম্বন না করার পরামর্শ দেওয়া হয়। যদিও সাশ্রয়ী মূল্যের আবাসন প্রকল্পগুলি সত্যিই কোণে ঠেলে দেওয়া হয় কারণ তারা পরিমাণে কাজ করে এবং তাদের লাভের মার্জিন পাতলা। বিপরীতে, বিলাসিতা ডেভেলপারদের ইনপুট খরচ বৃদ্ধি অফসেট করার বিলাসিতা আছে যেহেতু সেখানে মার্জিন উচ্চতর দিকে রয়েছে। (লেখক সিইও, Track2Realty)

Source: https://ecis2016.org/.
Copyright belongs to: ecis2016.org

Source: https://ecis2016.org
Category: Bengali

Debora Berti

Università degli Studi di Firenze, IT

Leave a Reply

Your email address will not be published.

Back to top button