Bengali

দিল্লির কাছাকাছি দেখার জায়গা

[ecis2016.org]

দিল্লি দেশের রাজধানী এবং ঐতিহাসিকভাবে সমৃদ্ধ স্থানগুলির মধ্যে একটি। শহরটি যুগে যুগে বিভিন্ন রাজ্যের রাজধানী ছিল। দিল্লিতে চমত্কার স্থাপত্য থেকে শুরু করে ফ্লি মার্কেট পর্যন্ত সবকিছু রয়েছে। আপনি এটির নাম দিন, দিল্লির আছে। এটি মুঘল ইতিহাস এবং শহুরে জীবনধারার একটি নিখুঁত মিশ্রণ। আপনি একজন অ্যাডভেঞ্চার জাঙ্কি, একা ভ্রমণকারী বা আপনার পরিবারের সাথে ভ্রমণ করুন না কেন, দিল্লি হল একটি নিখুঁত ছুটির গন্তব্য। অথবা আপনি যদি বেশ কিছুদিন ধরে দিল্লিতে থাকেন তবে দিল্লির কাছাকাছি এই জায়গাগুলি দেখতে হবে তাজা বাতাসের শ্বাস।

দিল্লির কাছাকাছি দেখার জন্য 15টি সেরা জায়গা

দিল্লিতে থাকাকে সার্থক করার জন্য এখানে দিল্লির কাছাকাছি কয়েকটি জায়গা আপনাকে অবশ্যই দেখতে হবে!

লালকেল্লা

delhi1 উত্স: Pinterest 1639 সালে মুঘলদের দ্বারা নির্মিত, এই দুর্গে লাল পাথরের বিশাল প্রাচীর রয়েছে- এইভাবে নাম। দুর্গটি 254 একর এলাকা জুড়ে বিস্তৃত। এটি হিন্দু, মুঘল, ফার্সি এবং তিমুরিদের ঐতিহ্য এবং স্থাপত্যের মিশ্রণ। দুর্গটিতে একটি জাদুঘরও রয়েছে যা সেই যুগের সুন্দর প্রত্নবস্তু প্রদর্শন করে, প্রথমটি তৈরি করে আপনি যখনই শহরের চারপাশে ভ্রমণ করার সিদ্ধান্ত নেন তখন অবশ্যই পরিদর্শন করুন। এখানকার বিখ্যাত আকর্ষণের মধ্যে রয়েছে মতি মহল, রাজকীয় স্নান, হীরা মহল এবং ময়ূর সিংহাসন।

ইন্ডিয়া গেট

delhi2 উত্স: Pinterest 70,000 ভারতীয় সৈন্যদের আত্মত্যাগের প্রতীক হিসাবে, গেটে বিখ্যাত অমর জওয়ান জ্যোতিও রয়েছে। এটি এডওয়ার্ড লুটিয়েন্স দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং এটি ভারতের বৃহত্তম যুদ্ধ স্মারকগুলির মধ্যে একটি হয়ে চলেছে। এটিতে একটি ভরতপুর পাথরের ভিত্তি এবং পিকনিকের জন্য একটি জমকালো লন রয়েছে। রাতে স্মৃতিস্তম্ভটি আলোকিত করা হয়, যা এটিকে দেখার মতো করে তোলে। আরও কী, আপনি দিনের যে কোনও সময় এই স্পটটি দেখতে পারেন!

হাউজ খাস

delhi3 সূত্র: Pinterest আপনি যদি আপনার চুল নামতে চান এবং পার্টিতে কিছু মজা করতে চান তবে হাউজ খাস আপনার জন্য জায়গা। এটি তার সুন্দর ক্যাফেগুলির জন্য পরিচিত, অদ্ভুত ক্লাব এবং আশ্চর্যজনক নাইটলাইফ। এটিতে একটি দুর্গও রয়েছে যা মুঘল স্থাপত্যের একটি গুরুত্বপূর্ণ অংশ, এটি প্রত্যেকের জন্য একটি উপযুক্ত জায়গা করে তোলে! এছাড়াও আপনি সবুজ হরিণ পার্কে সান্ত্বনা পেতে পারেন বা এখানে ডিজাইনার বুটিকগুলিতে অর্থ স্প্লার্জ করতে পারেন!

অক্ষরধাম মন্দির

delhi4 উত্স: Pinterest ভগবান স্বামীনারায়ণকে উত্সর্গীকৃত, এই মন্দিরটি দেখার মতো। এটি আমাদের দেশের সমৃদ্ধ স্থাপত্য ও সংস্কৃতি প্রদর্শন করে। এটির একটি কূপ রয়েছে, 60 একর জমকালো লন এবং আর কোথাও নেই। এটি বিশ্বের বৃহত্তম ব্যাপক হিন্দু মন্দির, এবং এটি এখনও রেকর্ড ধারণ করে। স্বামীর শিক্ষা সম্পর্কে অনেক প্রদর্শনী রয়েছে যা মন্দিরের কর্মীরা আয়োজন করে। রোজ সূর্যাস্তের পর লাইট শোও হয়!

ওয়ার্ল্ডস অফ ওয়ান্ডার

delhi5 সূত্র: Pinterest style=”font-weight: 400;”>এই বিশ্বমানের চিত্তবিনোদন পার্ক আপনার পরিবারের পাশাপাশি বন্ধুদের সাথে মানসম্পন্ন সময়ের প্রতিশ্রুতি দেয়৷ এটিতে 20টিরও বেশি রাইড রয়েছে, যা এই বিনোদন পার্কে আসা প্রত্যেকেই পছন্দ করে। 10 একর জমিতে বিস্তৃত, এই বিনোদন পার্কটি আপনাকে অবশ্যই এমন অভিজ্ঞতা দেবে যা আগে কখনও হয়নি! আপনি গো-কার্টিং যান বা ওয়াটার পার্ক উপভোগ করুন। দিল্লিতে দেখার জন্য এই কাছাকাছি জায়গার ভিতরে একটি পুল বার, একটি স্ন্যাক বার এবং একটি পাঞ্জাবি ধাবা রয়েছে!

কনট প্লেস

delhi6 উত্স: Pinterest এই জায়গাটি শহরের প্রাণকেন্দ্র, কিছু আশ্চর্যজনক এবং অত্যাধুনিক ব্রিটিশ স্থাপত্য প্রদর্শন করে যেখানে আপনাকে কেনাকাটা, খাওয়া এবং মজা করার জায়গাগুলি অফার করে! এটিতে জাতীয় এবং আন্তর্জাতিক উভয় ব্র্যান্ডের বিলাসবহুল হোটেল এবং শোরুম রয়েছে। যারা উদ্ভট জিনিস কিনতে পছন্দ করেন তাদের জন্য এটিতে ফ্লি মার্কেটও রয়েছে! স্থানটি গুরুদ্বার বাংলা সাহিবের কাছেও রয়েছে, এটি সকলের জন্য একটি বিখ্যাত মন্দির এবং মহান সান্ত্বনার জায়গা।

দিল্লির হাট

delhi7 সূত্র: href=”https://in.pinterest.com/pin/786441153666154673/” target=”_blank” rel=”nofollow noopener noreferrer”> Pinterest একটি বহিরঙ্গন মার্কেটপ্লেস যা স্থানীয় শিল্পী এবং তাদের শিল্প প্রদর্শন করে, এই জায়গাটি লোকেদের জন্য একটি শপিং সেন্টার প্রদান করে যারা স্থানীয় ব্যবসাকে উৎসাহিত করতে পছন্দ করে। লোকেদের জন্য একটি ঐতিহ্যগত পরিবেশ দেওয়া হয় যেখানে লোকেরা তাদের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করতে পারে এবং সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অনুষ্ঠান উপভোগ করতে পারে। দিল্লির কাছাকাছি যাওয়ার এই জায়গাটির লক্ষ্য ভারতের ঐতিহ্য রক্ষা করা।

স্নো ওয়ার্ল্ড

delhi8 উত্স: Pinterest ভারতের ডিএলএফ মলের ভিতরে অবস্থিত, এই জায়গাটি আপনাকে দিল্লির গরমে আপনার বন্ধুদের সাথে আইস স্কেটিং, স্লেজিং এবং স্কিইং অফার করে! এটির আয়তন 6000 বর্গ মিটার এবং এটি একটি মজাদার থিমযুক্ত স্নো পার্ক। এটির শ্বাসরুদ্ধকর অভ্যন্তরীণ এবং ক্রিয়াকলাপের একটি দুর্দান্ত সুযোগ রয়েছে। রক্ষণাবেক্ষণের তাপমাত্রা মাইনাস 10 ডিগ্রী তাই আপনি ভাল সাবধান!

কুতুব মিনার

delhi9 সূত্র: href=”https://in.pinterest.com/pin/750341987931334800/” target=”_blank” rel=”nofollow noopener noreferrer”> Pinterest এই 73-মিটার লম্বা মিনারটির নামকরণ করা হয়েছিল কুতুব-উদ-দিন আইবকের নামে। টাওয়ারটি পাঁচ তলা উঁচু। টাওয়ারটি লাল পাথর, বেলেপাথর এবং মার্বেল দিয়ে তৈরি, এটি এক ধরণের সৌন্দর্য তৈরি করেছে। টাওয়ারটিতে 379টি ধাপ সহ একটি সিঁড়ি এবং টাওয়ারের পাদদেশে একটি মসজিদ রয়েছে। এটি ছিল ভারতের প্রথম মসজিদ।

হুমায়ুনের সমাধি

delhi10 সূত্র: Pinterest হুমায়ুনের সমাধিটি মুঘল সম্রাট হুমায়ুনের স্মরণে তার বিধবা স্ত্রী বেগা বেগম দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি দেশের মুঘল স্থাপত্যের প্রাচীনতম নিদর্শনগুলির মধ্যে একটি। সমাধিটি পারস্য স্থাপত্য দ্বারা অনুপ্রাণিত এবং একটি ডবল গম্বুজ রয়েছে। চারপাশের বাগানের কারণে সমাধিটিকে চরবাগও বলা হয়।

লোটাস টেম্পল

delhi11 সূত্র: href=”https://in.pinterest.com/pin/314970567694055924/” target=”_blank” rel=”nofollow noopener noreferrer”> Pinterest এই মন্দিরে 27টি মুক্ত-স্থায়ী মার্বেল-ঢাকা পাপড়ি রয়েছে এবং এটি বিস্তৃত বাগান দ্বারা বেষ্টিত এবং একটি পুকুর। এটি প্রায় 2500 লোকের থাকার ব্যবস্থা করে এবং এর উচ্চতা 34 মিটার। মন্দিরটি উপাসনার জন্য একটি শান্ত পরিবেশ প্রদান করে এবং এখানে উপাসনার জন্য সকল ধর্মের মানুষকে স্বাগত জানায়।

সাইবার হাব

delhi12 উত্স: Pinterest এই জায়গাটি একটি সমন্বিত খাবার এবং বিনোদন স্পট যা শহুরে গুরগাঁওয়ের পরিবেশ এবং প্রচুর অফিস দ্বারা বেষ্টিত। বার, পাব এবং রেস্তোরাঁ থেকে ক্যাফে, বেকারি এবং ডেজার্ট জায়গাগুলি বেছে নেওয়ার জন্য প্রচুর বিকল্প রয়েছে; এই অবস্থানে সব আছে! বিভিন্ন অনুষ্ঠান এবং প্রচারমূলক কার্যক্রমের জন্য একটি অ্যাম্ফিথিয়েটার রয়েছে।

জাতীয় রেল যাদুঘর

delhi13 সূত্র: target=”_blank” rel=”nofollow noopener noreferrer”> Pinterest এই জাদুঘরে দেশের বিভিন্ন স্থান থেকে সংগৃহীত লোকোমোটিভ এবং সিমুলেটর সহ লাইফ-সাইজ রেলওয়ে প্রদর্শনীর বৃহত্তম সংগ্রহ রয়েছে। একটি ইনডোর গ্যালারি রয়েছে যা দেশের রেলওয়ের ইতিহাসকে প্রতিফলিত করার জন্য কিছু আশ্চর্যজনক প্রত্নবস্তু এবং অন্যান্য আইটেম সংরক্ষণ করে। ভার্চুয়াল কোচ রাইড, জয় ট্রেন ইত্যাদির মতো আরও অনেক ক্রিয়াকলাপ রয়েছে, যা শিশু এবং প্রাপ্তবয়স্করা একইভাবে উপভোগ করতে পারে!

জামে মসজিদ

delhi14 উত্স: Pinterest এটি দেশের বৃহত্তম মসজিদ এবং একটি বিশাল পাদদেশ আছে। শাহজাহানের শাসনামলে নির্মিত এই মসজিদটি নির্মাণে ৫ হাজারেরও বেশি শ্রমিক লেগেছিল। এই মসজিদের তিনটি দরজা, চারটি টাওয়ার এবং দুটি 40 মিটার উঁচু মিনার এবং একটি বিশাল উঠান রয়েছে। তবে নামাজের সময় মসজিদে প্রবেশ নিষিদ্ধ।

দিল্লি চিড়িয়াখানা

delhi15Pinterest ন্যাশনাল জুওলজিক্যাল পার্ক এশিয়ার বৃহত্তম চিড়িয়াখানাগুলির মধ্যে একটি। এটিতে সারা বিশ্ব থেকে 130 টিরও বেশি প্রজাতির পাখি, প্রাণী এবং সরীসৃপ রয়েছে। রাজকীয় হোয়াইট বেঙ্গল টাইগার এবং এশিয়াটিক সিংহ এর কয়েকটি প্রধান আকর্ষণ। এই স্পটটি আপনার দিল্লি ভ্রমণের জন্য অবশ্যই একটি দর্শনীয় স্থান!

Source: https://ecis2016.org/.
Copyright belongs to: ecis2016.org

Debora Berti

Università degli Studi di Firenze, IT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button