Bengali

ইজারা এবং লাইসেন্স চুক্তির মধ্যে পার্থক্য

[ecis2016.org]

ভারতে ভাড়ার আবাসনের প্রচারের জন্য, সরকার, 2019 সালে, খসড়া মডেল টেন্যান্সি অ্যাক্ট, 2019 পাস করেছে৷ মডেল আইনের কেন্দ্রীয় সংস্করণ, যা শেষ পর্যন্ত রাজ্যগুলি দ্বারা প্রতিলিপি করা হবে, বাড়িওয়ালাদের পাশাপাশি ভাড়াটেদের স্বার্থ রক্ষা করার চেষ্টা করে৷ যাইহোক, উভয় পক্ষের (বাড়িওয়ালা এবং ভাড়াটেদের) জন্য একটি ভাড়া চুক্তিতে প্রবেশের সময় তাদের কিছু নির্দিষ্ট শর্তের সাথে পরিচিত হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রেক্ষাপটে আমাদের ইজারা এবং লাইসেন্সের মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করা উচিত। আরও দেখুন: ভাড়া চুক্তি সম্পর্কে আপনার যা জানা দরকার

ইজারা এবং লাইসেন্স চুক্তির মধ্যে পার্থক্য

সম্পত্তি ভাড়া একটি ইজারা কি?

যখন একটি সম্পত্তির মালিক, যদিও একটি নিবন্ধিত চুক্তি, ভাড়াটেকে একটি নির্দিষ্ট সময়ের জন্য তার স্থাবর সম্পত্তির উপর নির্দিষ্ট অধিকার প্রদান করে, ভাড়া প্রদানের বিনিময়ে, এই ব্যবস্থাটি আইনি ভাষায় ইজারা হিসাবে পরিচিত। সম্পত্তি হস্তান্তর আইন, 1882-এর 105 ধারায় এই শব্দটি সংজ্ঞায়িত করা হয়েছে। “স্থাবর সম্পত্তির ইজারা হল এই ধরনের সম্পত্তি ভোগ করার অধিকারের হস্তান্তর, যা একটি নির্দিষ্ট সময়ের জন্য, প্রকাশ বা উহ্য, বা চিরস্থায়ীভাবে, বিবেচনায় নেওয়া হয়। প্রদত্ত বা প্রতিশ্রুত মূল্যের, বা অর্থের, ফসলের একটি অংশ, পরিষেবা বা অন্য কোনও মূল্যবান জিনিস, যা হস্তান্তরকারীর দ্বারা হস্তান্তরকারীকে পর্যায়ক্রমে বা নির্দিষ্ট অনুষ্ঠানে প্রদান করা হবে, যিনি এই ধরনের শর্তে স্থানান্তর গ্রহণ করেন,” ধারা বলে 105।

সম্পত্তি ভাড়া একটি লাইসেন্স কি?

যখন একটি বাড়িওয়ালা, একটি নির্দিষ্ট উদ্দেশ্যে, একটি চুক্তি সত্ত্বেও অন্য পক্ষকে তার সম্পত্তির অস্থায়ী বাসস্থান মঞ্জুর করে, এটি ভাড়া প্রদানের বিনিময়ে একটি লাইসেন্স প্রদানের মাধ্যমে করা হয়। একটি ইজারার বিপরীতে, একটি লাইসেন্স অন্য পক্ষকে প্রাঙ্গনে কোনো একচেটিয়া অধিকার দেয় না। ভারতীয় ইজমেন্ট অ্যাক্ট, 1882-এর ধারা 52-এ এই শব্দটিকে সংজ্ঞায়িত করা হয়েছে৷ “যেখানে একজন ব্যক্তি অন্যকে, বা নির্দিষ্ট সংখ্যক অন্যান্য ব্যক্তিকে, স্থাবর সম্পত্তিতে বা তার উপর কাজ করার, বা চালিয়ে যাওয়ার অধিকার দেয়৷ অনুদানকারী, এমন কিছু যা এই ধরনের অধিকারের অনুপস্থিতিতে বেআইনি হবে, এবং এই ধরনের অধিকার সম্পত্তির প্রতি স্বাচ্ছন্দ্য বা স্বার্থের পরিমাণ নয়, অধিকারটিকে লাইসেন্স বলা হয়” ধারা 54 পড়ে।

ইজারা এবং লাইসেন্স: মূল পার্থক্য

দখলের প্রকৃতি

দুটি ব্যবস্থার মধ্যে মূল পার্থক্য হল যেভাবে ভাড়াটিয়াকে ভাড়া করা জায়গাটি ব্যবহার করার অনুমতি দেওয়া হয়। উল্লিখিত সম্পত্তির মালিকানা একটি ইজারা, সেইসাথে লাইসেন্স চুক্তির অধীনে জমির মালিকের সাথে মিথ্যা চলতে থাকে। যাইহোক, যখন একটি ইজারা ভাড়াটেকে একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রিমাইজ ব্যবহার করার একটি নির্দিষ্ট অধিকার প্রদান করে, একটি লাইসেন্স শুধুমাত্র ভাড়াটে দ্বারা স্বল্পমেয়াদী দখল বা প্রিমাইজের ব্যবহার নিশ্চিত করে। আপনার মালিকের লিখিত অনুমতি না থাকলে, অন্য ব্যক্তির সম্পত্তি দখল করা আইন বিরোধী। এইভাবে, একটি ভাড়া চুক্তি মূলত একটি ইজারা, যখন একটি বিয়ের অনুষ্ঠানের জন্য একটি ব্যাঙ্কুয়েট হল ব্যবহার করার অনুমতি একটি লাইসেন্স।

সময়কাল

স্বল্পমেয়াদী হিসাবে, লাইসেন্সগুলি বৈধতা হারায় যত তাড়াতাড়ি এটির খসড়া তৈরি করা হয়েছিল। অন্যদিকে, একটি ইজারা বিস্তৃত সময়ের জন্য স্বাক্ষরিত হতে পারে – এক বছর থেকে চিরস্থায়ী পর্যন্ত। এখানে এটাও উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে একটি ইজারা চুক্তিতে নির্দিষ্ট সময়ের পরেই শেষ হয়ে যায় এবং জমির মালিক সাধারণত এই সময়ের আগে এটি প্রত্যাহার করতে পারেন না। লাইসেন্স চুক্তির ক্ষেত্রেও এটি সত্য নয়। বাড়িওয়ালা যখন উপযুক্ত মনে করেন তখন সেগুলি প্রত্যাহার করা যেতে পারে। লাইসেন্স হল একটি ব্যক্তিগত চুক্তি এবং উভয় পক্ষ মারা গেলে তা শেষ হয়ে যায়।

ভাড়া

লিজিং সর্বদা একটি আর্থিক লেনদেন। লাইসেন্স কোন আর্থিক বিনিময় জড়িত ছাড়া চুক্তি স্বাক্ষরিত হতে পারে.

উচ্ছেদ

2019 খসড়া আইনের অধীনে, একটি ভাড়া কর্তৃপক্ষ স্থাপন করা উচিত, যা বাড়িওয়ালাদের ভাড়াটেদের উচ্ছেদ করতে সাহায্য করবে। লাইসেন্সে, ভাড়াটেদের কোনো দখল না থাকায়, উচ্ছেদের প্রয়োজন হয় না। আরও দেখুন: ভাড়াটেদের পুলিশ ভেরিফিকেশন কি আইনত প্রয়োজনীয়?

স্থানান্তর

একটি ইজারা তৃতীয় পক্ষ এবং আইনি উত্তরাধিকারীদের কাছে স্থানান্তর করা যেতে পারে, যখন একটি লাইসেন্স স্থানান্তর করা যায় না। যদি একটি সম্পত্তি ভাড়া নেওয়ার সময় অন্য মালিকের কাছে হস্তান্তর করা হয়, তাহলে নতুন মালিক লিজ চুক্তিতে নির্ধারিত শর্তাবলী অনুযায়ী কাজ করতে বাধ্য। বিপরীত সত্য.

FAQs

আপনি যদি চুক্তি ছাড়াই একটি সম্পত্তি ভাড়া নেন?

ভাড়াটে বা বাড়িওয়ালা বিবাদের ক্ষেত্রে কোনো আইনি প্রতিকার পেতে সক্ষম হবে না।

কেন ভাড়া চুক্তি সাধারণত 11 মাসের জন্য স্বাক্ষরিত হয়?

যদি একটি ভাড়া চুক্তি এক বছরের কম সময়ের জন্য খসড়া করা হয়, তবে এটির নিবন্ধনের প্রয়োজন নেই৷

Source: https://ecis2016.org/.
Copyright belongs to: ecis2016.org

Debora Berti

Università degli Studi di Firenze, IT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button