Bengali

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয়গুলির জন্য শীর্ষ 12টি স্থান

[ecis2016.org]

দিল্লি, ভারতের রাজধানী, একটি ঐতিহাসিক এবং সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ শহর। শহরটি প্রাচীনকাল থেকেই মানুষের কাছে একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। দিল্লির দুটি অংশ—নয়া দিল্লি এবং পুরাতন দিল্লি—আধুনিকীকরণ এবং ঐতিহাসিক সংরক্ষণের নিখুঁত সংমিশ্রণের প্রতিনিধিত্ব করে। এই রাজকীয় এবং শক্তিশালী রাজধানী শহরের একটি আভাস পেতে সারা দেশ এবং বিশ্বের মানুষ ভিড় করে। ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ, সরকারি ভবন, উত্তর-ঔপনিবেশিক আকর্ষণ, মন্দির, জাদুঘর, বাজার, পাব এবং রেস্তোরাঁ সহ দিল্লির পর্যটক আকর্ষণের ন্যায্য অংশ রয়েছে। দিল্লিতে দেখার মতো জায়গাগুলির মধ্যে প্রত্যেকের জন্য কিছু আছে। তাই আপনি যদি দিল্লির হয়ে থাকেন বা কেউ ভ্রমণের জন্য দিল্লিতে যান, আমরা দিল্লির সেরা পর্যটন স্থানগুলির একটি তালিকা তৈরি করেছি যা আপনাকে আপনার ভ্রমণের যাত্রাপথ তৈরি করতে সাহায্য করবে। আপনি যদি প্রথম টাইমার হন তবে এই তালিকায় আপনি দিল্লিতে দেখার জন্য কিছু আশ্চর্যজনক জায়গা পাবেন।

You are reading: দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয়গুলির জন্য শীর্ষ 12টি স্থান

দিল্লিতে দেখার জন্য 12টি সেরা জায়গা

এখানে চিত্র সহ শীর্ষ 12টি দিল্লি পর্যটন স্থানের তালিকা রয়েছে:

লালকেল্লা

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয় 12টি স্থান সূত্র: href=”https://in.pinterest.com/pin/854558098020462845/” target=”_blank” rel=”noopener ”nofollow” noreferrer”> Pinterest 1648 সালে সম্রাট শাহজাহান দ্বারা নির্মিত হয়েছিল, লাল কেল্লা ছিল এর আসন দুই শতাব্দীরও বেশি সময় ধরে মুঘল সাম্রাজ্য। লাল বেলেপাথর এই দুর্গটিকে এর অনন্য নাম এবং সুন্দর রঙ দিয়েছে। লাল কেল্লায় এখনও বেশ কিছু ঐতিহাসিক নিদর্শন রয়েছে, যা আপনাকে অতীতে নিয়ে যাবে। ছাত্তা চক নামে একটি বাজারও একটি অতিরিক্ত আকর্ষণ যেখানে পর্যটকরা স্যুভেনির কিনতে পারেন। লাল কেল্লা, তার সমস্ত চিত্তাকর্ষক স্থাপত্য এবং সমৃদ্ধ ঐতিহাসিক মূল্য সহ, অবশ্যই দিল্লির সবচেয়ে বিখ্যাত স্থানগুলির মধ্যে একটি।

কুতুব মিনার

দিল্লি 2-এ দর্শনীয় স্থান এবং করণীয়গুলির জন্য শীর্ষ 12টি স্থান উত্স: Pinterest দিল্লিতে বেশ কয়েকটি পর্যটন আকর্ষণ রয়েছে এবং এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য এবং দিল্লির বিখ্যাত স্থানগুলির তালিকায় রয়েছে। কুতুব মিনার, দেশের সবচেয়ে উঁচু মিনার, তার মধ্যে একটি। কুতুব মিনার 12 সালে নির্মিত হয়েছিল 400;”>ম শতাব্দীতে, লাল কেল্লার পূর্বে। এই পাঁচতলা এবং 70-মিটার দিল্লির পর্যটন স্থানটি শিল্পের একটি কাজ এবং ভারতীয় স্থাপত্যের গৌরব। কুতুব কমপ্লেক্সটি কুওয়াত-উল-এর মতো অন্যান্য ঐতিহাসিক আকর্ষণেরও আবাসস্থল। ইসলাম মসজিদ, আলতামিশের সমাধি, আলাউদ্দিন খলজি, ইমাম জমিন এবং আলাই মিনার।

লোটাস টেম্পল

Read also : ভারতীয় রিয়েল এস্টেটে মূলধনের প্রবাহ H1 2022 এ $3.4 বিলিয়ন পৌঁছেছে: রিপোর্ট

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয়গুলির জন্য শীর্ষ 12টি স্থান 3 সূত্র: Pinterest দিল্লির যে কোনো পর্যটন স্থানের তালিকা বিখ্যাত লোটাস টেম্পল ছাড়া অসম্পূর্ণ। একটি বাহাই হাউস অফ ওয়ার্শিপ, এই স্থাপত্য সৌন্দর্য 1986 সালে নির্মিত হয়েছিল এবং এটি সিডনির অপেরা হাউস দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। তবে এই উপাসনালয়টি মূর্তি ও ধর্মীয় নিদর্শন থেকে বঞ্চিত। সুন্দর মার্বেল কাঠামো চারপাশে সবুজ সবুজ বাগান এবং পুলগুলির একটি সংগ্রহ আপনার চোখকে প্রশান্তি দেবে এবং আপনাকে বিস্মিত করবে।

ইন্ডিয়া গেট

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয় জন্য শীর্ষ 12টি স্থান 4উত্স: Pinterest ইন্ডিয়া গেট অবশ্যই দিল্লিতে দেখার জন্য বিখ্যাত স্থানগুলির মধ্যে একটি। এই চিত্তাকর্ষক কাঠামোটি প্রথম বিশ্বযুদ্ধের পতিত ভারতীয় সৈন্যদের শ্রদ্ধা জানাতে নির্মাণ করা হয়েছিল। ইন্ডিয়া গেটে একটি চিরন্তন শিখা রয়েছে যা কখনও নিভে যায় না। এই বিশাল কাঠামোর দেয়ালে খোদাই করা আছে দেশের স্বার্থে নিহত সৈনিকদের নাম। ইন্ডিয়া গেটের আশেপাশে একটি বিশাল পার্কল্যান্ডও রয়েছে, যা জনসাধারণের জন্য একটি দিল্লি পর্যটন স্থানইন্ডিয়া গেটকে আলোকিত করে এমন রাতের আলোগুলি সেই ভ্রমণকারীদের জন্য একটি ট্রিট হতে পারে যারা দিল্লির এই আশ্চর্যজনক পর্যটন স্থানে কখনও যাননি।

জামে মসজিদ

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয়গুলির জন্য শীর্ষ 12টি স্থান 5 সূত্র: Pinterest জামে মসজিদ মুঘল সম্রাট শাহজাহান দ্বারা নির্মিত দিল্লির আরেকটি সুন্দর পর্যটন স্থানজামে মসজিদ ভারতের বৃহত্তম মসজিদগুলির মধ্যে একটি এবং মুঘল স্থাপত্যের নমুনার তালিকায় আরেকটি নাম। 1658 সালে নির্মিত, এই লাল এবং সাদা মার্বেল মসজিদটি এর মিনারগুলি থেকে আপনাকে পুরানো দিল্লির কিছু আশ্চর্যজনক দৃশ্য দেখাতে পারে। যাইহোক, দিল্লির এই পর্যটন স্থানটি নামাজের সময় অমুসলিমদের অনুমতি দেয় না।

অক্ষরধাম মন্দির

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয়র জন্য শীর্ষ 12টি স্থান 6 উত্স: Pinterest হিন্দু অক্ষরধাম মন্দির তুলনামূলকভাবে দিল্লিতে একটি নতুন জায়গা যদিও এর নির্মাণ এবং স্থাপত্য শৈলী অতীতের ঐতিহ্যকে প্রতিফলিত করে। এই সুন্দর এবং বিশাল মন্দিরটির দেয়ালে জটিল খোদাই করা আছে। মন্দিরটি গোলাপী বেলেপাথর এবং মার্বেল দিয়ে তৈরি করা হয়েছিল, যা চোখের জন্য একটি শান্ত আভা দেয়। এই মন্দিরের নির্মাণের চারপাশের ইতিহাস দেখানোর জন্য এর কমপ্লেক্সের মধ্যে একটি সিনেমা থিয়েটার রয়েছে। এছাড়াও আপনি মন্দিরের মধ্যে একটি নৌকা ভ্রমণ করতে পারেন প্রাঙ্গনে

জাতীয় জাদুঘর

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয়গুলির জন্য শীর্ষ 12টি স্থান উত্স: Pinterest নতুন দিল্লিতে ন্যাশনাল মিউজিয়াম একটি সাম্প্রতিক নির্মাণ, কিন্তু এটি দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক এবং ঐতিহাসিক অতীতের ঘর। জাদুঘরের গ্যালারিতে প্রত্নতাত্ত্বিক নিদর্শন, পুরানো গহনা, মূর্তি, ট্যাপেস্ট্রি, পাত্র, যন্ত্র এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন প্রত্নবস্তু রয়েছে। পেইন্টিং এবং টেক্সটাইল গ্যালারীগুলি দেখতে একটি বিস্ময়কর দৃশ্য।

যন্তর মন্তর মানমন্দির

Read also : দিল্লির কাছাকাছি দেখার জায়গা

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয় 8 এর জন্য শীর্ষ 12টি স্থান সূত্র: Pinterest যন্তর মন্তর De lhi f বা বিজ্ঞান গীক্সে মানমন্দির একটি ভাল পর্যটন স্থান। এই মানমন্দিরটি 18 শতকে মহারাজা জয় সিং I দ্বারা নির্মিত হয়েছিল। যন্তর মন্তর মানমন্দিরে মহাকাশে জ্যোতির্বিজ্ঞানের দেহগুলি পর্যবেক্ষণ করার জন্য ব্যবহৃত কিছু প্রাচীন পদ্ধতি এবং যন্ত্র রয়েছে মানুষ এই জ্যোতিষী সংস্থার গতিবিধি এবং ইতিহাস সম্পর্কে শিখবে। কমপ্লেক্সে বিখ্যাত প্রিন্স অফ ডায়ালও রয়েছে যা দৈনিক সময়ের পূর্বাভাস দেওয়ার জন্য একটি বিশাল সানডিয়াল।

চাঁদনী চক

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয় 9 এর জন্য শীর্ষ 12টি স্থান উত্স: Pinterest চাঁদনি চক দিল্লির অন্যতম পর্যটন স্থান যা এর দর্শনীয় বাজারগুলির গর্ব করে৷ আপনি যদি স্মৃতিস্তম্ভ পরিদর্শন করতে ক্লান্ত হয়ে থাকেন তবে আপনি কেবল এই ঐতিহাসিক বাজারে বিভিন্ন পুরানো দোকানের সাথে ঘুরে আসতে পারেন। চাঁদনী চক বাজারে ভালো কেনাকাটার জন্য পর্যাপ্ত দোকান রয়েছে। আপনি তাজা মসলা, প্রজাতি, জামাকাপড়, গহনা ইত্যাদির সুন্দর প্রদর্শন পাবেন। বিখ্যাত খাবারের দোকান এবং রাস্তার খাবারের স্টল যা চাঁদনি চককে শপহোলিক এবং ভোজনরসিকদের মধ্যে নতুন দিল্লির সেরা পর্যটন স্থান করে তোলে।

কনট প্লেস

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয় 10 এর জন্য শীর্ষ 12টি স্থান উত্স: Pinterest Connaught Place হল দিল্লির আরেকটি সমৃদ্ধ স্থান, মার্কেটিং এবং শহরের মধ্য দিয়ে একটি আরামদায়ক হাঁটার জন্য উপযুক্ত৷ কনট প্লেসে কিছু জনপ্রিয় আন্তর্জাতিক ব্র্যান্ড রয়েছে, যা কেনাকাটার জন্য উপযুক্ত। অতিরিক্তভাবে, এতে দিল্লির প্রাচীনতম কিছু দোকান এবং ঔপনিবেশিক ভবন রয়েছে। এছাড়াও আপনি প্রচুর আশ্চর্যজনক রেস্তোঁরা পাবেন যা সারা দেশের সবচেয়ে সুস্বাদু খাবার পরিবেশন করে।

হাউজ খাস গ্রাম

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয় 11টির জন্য শীর্ষ 12টি স্থান সূত্র: rel=”noopener ”nofollow” noreferrer”> Pinterest দিল্লিতে বাস করত এবং এখন খুঁজছে “আমার কাছাকাছি সুন্দর জায়গা?” হাউজ খাস গ্রাম যেখানে আধুনিকীকরণ ইতিহাসের সাথে মিলে যায়। হাউজ খাস দুর্গ একটি প্রধান দুর্গ এবং এতে ১৪-১৬ শতকের রাজকীয়দের সমাধি রয়েছে। তুঘলক রাজবংশের শাসকরা এখানে তাদের বিশ্রামের স্থান খুঁজে পেয়েছেন। হাউজ খাস গ্রামটিও শহরের রাত্রিযাপনের কেন্দ্রস্থল। অসংখ্য পশ নাইটক্লাব, বার, পাব এবং রেস্তোরাঁ পুরো জায়গা জুড়ে। উভয় বিশ্বের সেরা থাকার জন্য এটি দিল্লির নিখুঁত পর্যটন স্থান।

ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট

দিল্লিতে দর্শনীয় স্থান এবং করণীয় 12টি সেরা স্থান উত্স: Pinterest আপনার Google অনুসন্ধান বারে আমার কাছাকাছি সেরা দর্শনীয় স্থান টাইপ করতে ক্লান্ত ? ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্টিস পর্যটকদের জন্য অবশ্যই দর্শনীয় দিল্লিতে জায়গা। আর্ট গ্যালারিটি 20 শতকে ভারত সরকার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্টে 14,000 টিরও বেশি শিল্পকর্ম রয়েছে, নতুন এবং পুরানো উভয়ই। ন্যাশনাল গ্যালারী অফ মডার্ন আর্টের প্রাচীনতম শিল্পকর্মগুলি 19 শতকের অন্তর্গত। টমাস ড্যানিয়েল, অবনীন্দ্রনাথ ঠাকুর, রাজা রবি ভার্মা, গগনেন্দ্রনাথ ঠাকুর, রবীন্দ্রনাথ ঠাকুর এবং নন্দলাল বসুর বিখ্যাত শিল্পকর্ম এই শিল্প জাদুঘরের গ্যালারিতে পাওয়া যাবে।

Source: https://ecis2016.org/.
Copyright belongs to: ecis2016.org

Source: https://ecis2016.org
Category: Bengali

Debora Berti

Università degli Studi di Firenze, IT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button