Bengali

মুন্নারে দেখার সেরা জায়গাগুলি দেখুন

[ecis2016.org]

সুপরিচিত পর্যটন গন্তব্য নিশ্চিত একটি ধরা. যাইহোক, কখনও কখনও, হৃদয় এমন একটি অফ-বিট জায়গায় যেতে চায় যার কথা আপনি খুব কমই শুনেছেন, এবং হৃদয় যা চায় তা চায়, তাই না? কেরালার ইদুক্কি জেলায় অবস্থিত, মুন্নার এমনই একটি জায়গা। এই সুন্দর শহরটির একটি সমৃদ্ধ ঔপনিবেশিক ইতিহাস রয়েছে কারণ এটি ভারতে ব্রিটিশ অভিজাতদের জন্য একটি অবলম্বন ছিল। ভারতের সুন্দর পশ্চিম ঘাটের উপর অবস্থিত, এই শহরের প্রাকৃতিক এবং প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে অনেক কিছু দেওয়ার আছে। সুতরাং, আপনার ভ্রমণের পরিকল্পনাকে আরও পরিচালনাযোগ্য করতে, এখানে 15টি মুন্নার পর্যটন স্থান রয়েছে যা আপনাকে অবশ্যই দেখতে হবে।

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান

মুন্নার কেরালার একটি লুকানো রত্ন। মুন্নারের নৈসর্গিক সৌন্দর্য অতুলনীয়, এবং এটি এখনও পর্যটকদের মধ্যে তুলনামূলকভাবে অনাবিষ্কৃত হওয়ার কারণে, এটি আপনার আত্মাকে পুনরুজ্জীবিত করার জন্য আপনার জন্য একেবারে ব্যতিক্রমী প্রকৃতির পশ্চাদপসরণ হতে পারে। সুতরাং, আপনি যদি আপনার ব্যস্ত সময়সূচী থেকে কিছু প্রাপ্য সময় বের করে এই চমত্কার হিল স্টেশনে যেতে প্রস্তুত হন, তাহলে এই গাইড ব্যবহার করে আপনার মুন্নার স্থানগুলির তালিকা তৈরি করতে ভুলবেন না।

টাটা চা মিউজিয়াম

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান সূত্র: href=”https://i.pinimg.com/736x/d9/b8/18/d9b818d95883726fe6d5e4d29651c6c3.jpg” target=”_blank” rel=”nofollow noopener noreferrer”> Pinterest মুন্নার তার চা বাগানের জন্য বিখ্যাত এক শতাব্দীরও বেশি সময় ধরে শহরটি। কিন্তু তারা এখানে কিভাবে এলো? টাটা টি মিউজিয়াম সেই প্রশ্নের উত্তর দেয়৷ টাটা চায়ের নাথান্নি এস্টেটে অবস্থিত, এই জাদুঘরটি মুন্নারকে চায়ের দেশে পরিণত করতে ব্যবহৃত স্মৃতিচিহ্ন, ফটো এবং পুরানো যন্ত্রপাতি প্রদর্শন করে। যাদুঘরটি শহরের কেন্দ্রস্থলের খুব কাছাকাছি অবস্থিত, এটি আপনার ভ্রমণ শুরু করার জন্য মুন্নার সেরা স্থানগুলির মধ্যে একটি করে তুলেছে।

মুন্নার চা বাগান

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান উত্স: Pinterest যতদূর আপনি দেখতে পাচ্ছেন তার জন্য উপরে নীল আকাশ এবং নীচে সবুজ ক্ষেত্র; মুন্নার চা বাগানে এমনই দেখায়। এই বাগানগুলি তাদের উৎপাদিত চায়ের উৎকৃষ্ট মানের জন্য পরিচিত। যাইহোক, আপনি যখন ব্যক্তিগতভাবে প্ল্যান্টেশন পরিদর্শন করছেন, তখন আপনি অনেক বেশি মগ্ন হবেন এস্টেটের নিছক প্রাকৃতিক সৌন্দর্য। আপনি আপনার পছন্দের চা বা কফিতে চুমুক দেওয়ার সময় এবং এই সুন্দর চা বাগানগুলি দেখার সময় আরাম করার একটি মুহূর্ত উপভোগ করতে পারেন। এটি মুন্নারে দেখার জন্য সেরা স্থানগুলির মধ্যে একটি , তাই আপনি এটিকে আপনার ভ্রমণপথে যোগ করুন।

শীর্ষ স্টেশন

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান উত্স: Pinterest 6,700 ফুটের উপরে মুন্নারের সর্বোচ্চ শৃঙ্গ; শীর্ষ স্টেশনটি পর্যটকদের জন্য একটি দুর্দান্ত সুন্দর মুন্নার স্থানচূড়াটি পশ্চিম ঘাট পাহাড়ের একটি দুর্দান্ত দৃশ্য সহ নীচের উপত্যকার একটি দুর্দান্ত দৃশ্য সরবরাহ করে। এই চূড়া ট্রেকারদের মধ্যে খুব জনপ্রিয়। প্রতি 12 বছরে একবার এই অঞ্চলে নীলা কুরিঞ্জি ফুল ফোটে। এই সমস্ত কারণগুলি শীর্ষ স্টেশনটিকে পর্যটকদের জন্য সেরা মুন্নার স্থানগুলির মধ্যে একটি করে তোলে।

আতুক্কাদ জলপ্রপাত

"AttukadPinterest এই সুন্দর পাহাড়ি স্টেশনে ডুব দিতে চান? আতুক্কাদ জলপ্রপাতে আপনি যা চান তাই আছে। পাহাড় এবং জঙ্গলের মধ্যে লুকিয়ে থাকা একটি সুন্দর জলপ্রপাতের বৈশিষ্ট্যযুক্ত, এই জনপ্রিয় পর্যটন স্পটটি আক্ষরিক অর্থেই সবার থেকে লুকিয়ে আছে। আপনি যখন এই জলপ্রপাতটিতে পৌঁছাবেন, তবে, আপনি জলপ্রপাতের গোড়ায়/নিচে তৈরি হওয়া পুলে ডুব দিতে পারেন। এই জলপ্রপাতগুলির সৌন্দর্য তাদের কেরালার মুন্নার পর্যটন স্থানগুলির মধ্যে জনপ্রিয় করে তোলে

আনামুদি চূড়া

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান উত্স: Pinterest আনামুদি চূড়া হল মুন্নারের আরেকটি ট্র্যাকযোগ্য, সুন্দর চূড়া, এটির অবিশ্বাস্য দৃশ্য এবং সবুজের জন্য অত্যন্ত জনপ্রিয়। উপরে থেকে, আপনি নীচের উপত্যকা এবং পশ্চিম ঘাটগুলির একটি দুর্দান্ত দৃশ্য দেখতে পারেন। অনেকটা শীর্ষ স্টেশনের মতোই এই অঞ্চলে নীলা কুরিঞ্জি ফুল ফোটে সেইসাথে প্রতি বারো বছর. এই পাহাড় এবং এর আশেপাশের অঞ্চলটি ভারতে এশিয়ান হাতির বৃহত্তম জনসংখ্যার হোস্ট হিসাবেও পরিচিত। সুতরাং, আপনি যদি ট্রেকিং পছন্দ করেন তবে এটি আপনার জন্য সেরা মুন্নার ভ্রমণ স্থানগুলির মধ্যে একটি

কুন্ডলা লেক

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান সূত্র: Pinterest মুন্নারের কুন্ডলা হ্রদ মুন্নারের অন্যতম সুন্দর পর্যটন স্থান । পাহাড় দ্বারা বেষ্টিত কুন্ডলা বাঁধ দ্বারা নির্মিত একটি সুন্দর কৃত্রিম হ্রদ পৃথিবীতে স্বর্গের পরম মূর্ত প্রতীক। এই হ্রদ তার শিখরা এবং প্যাডেল বোট চড়ার জন্য বিখ্যাত। এই হ্রদে বোট রাইডগুলি মুন্নারের সেরা জিনিসগুলির মধ্যে রয়েছে , তাই সেগুলি চেষ্টা করে দেখতে ভুলবেন না।

ইকো পয়েন্ট

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান 400;”>সূত্র: Pinterest মুন্নারের ইকো পয়েন্ট হল সবচেয়ে মজার পর্যটন আকর্ষণগুলির মধ্যে একটি। আপনি এই পয়েন্টে প্রতিধ্বনিত হওয়ার প্রাকৃতিক ঘটনাটি অনুভব করতে পারেন, যা চেষ্টা করার জন্য মজাদার কিছু। এমনকি আপনি হ্রদে বোটও করতে পারেন, যা তিন দিক থেকে পর্বতশ্রেণী দ্বারা বেষ্টিত, সামগ্রিকভাবে, এটি মুন্নারে একটি মজার এবং চমত্কার দর্শনীয় স্থান।

কালারি ক্ষেত্র

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান উত্স: Pinterest Kalaripayattu, বিশ্বের মার্শাল আর্টের প্রাচীনতম রূপ, দক্ষিণ ভারতে উদ্ভূত। এই যুদ্ধ শৈলীটি এখনও মুন্নারে কালারি ক্ষেত্রের অনুশীলন এবং শেখানো হয়। প্রতিদিন, তারা কালারিপায়াত্তু পারফরম্যান্সের সাথে কথাকলি নৃত্যের পরিবেশনার অনুষ্ঠান করে, যার একটি ইতিহাসও কেরালায় নিহিত রয়েছে। মুন্নারে আপনার সন্ধ্যা কাটানোর জন্য এটি অন্যতম সেরা জায়গা।

ইরাভিকুলাম জাতীয় উদ্যান

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান উত্স: Pinterest ইরাভিকুলাম জাতীয় উদ্যান একটি স্বীকৃত ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এই উদ্যানটি নীলগিরি লঙ্গুরের সাথে হাতির জনসংখ্যার জন্য পরিচিত, বিশ্বের বৃহত্তম মথ (অ্যাটলাস মথ), বাঘ এবং চিতাবাঘ। এই জাতীয় উদ্যানে আপনি দেখতে পারেন এমন কিছু প্রাণী। আপনি এখানে যে উদ্ভিদ ও প্রাণীজগত উপভোগ করতে পারেন তার সম্পূর্ণ পরিধি খুঁজে পেতে আপনাকে অবশ্যই পার্কটি দেখতে হবে।

পোথামেডু ভিউ পয়েন্ট

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান উত্স: Pinterest পোথামেডু দৃষ্টিভঙ্গি ট্রেকার এবং অ্যাডভেঞ্চারদের মধ্যে প্রচলিত। সবুজ চা, কফি এবং এলাচের দৃশ্য আপনি দেখতে পারেন প্রতিটি প্রসারিত জমিতে গাছপালা সত্যিই breathtakingly সুন্দর. এখান থেকে সেরা দৃশ্য দেখতে সূর্যোদয় বা সূর্যাস্তের সময় এই পয়েন্টটি দেখার সেরা সময়। সামগ্রিকভাবে, এটি মুন্নারের সবচেয়ে বিখ্যাত দৃষ্টিভঙ্গিগুলির মধ্যে একটি, এবং আপনাকে অবশ্যই মুন্নারের কাঁচা সৌন্দর্য দেখতে তার যথাযথ আকারে দেখতে যেতে হবে।

চোক্রমুদি চূড়া

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান সূত্র: Pinterest চক্রামুদি চূড়াও মুন্নারের সর্বোচ্চ শৃঙ্গগুলির মধ্যে একটি। এই সুন্দর শিখর থেকে এই দৃশ্যটি পরাবাস্তব এবং পাহাড়ে যাত্রা করার জন্য সম্পূর্ণ মূল্যবান। সমুদ্রপৃষ্ঠ থেকে 7,000 ফুটেরও বেশি উচ্চতায় অবস্থিত, আপনি শিখর থেকে উপত্যকা, বৃক্ষরোপণ এবং এমনকি ইদুক্কি বাঁধের কাছের একটি দুর্দান্ত দৃশ্য দেখতে পারেন। এই চূড়াটি ইরাভিকুলাম জাতীয় উদ্যানের ভিতরে অবস্থিত, তাই আপনি একবারে এই দুটি পর্যটন গন্তব্যে যেতে পারেন।

মারায়ূর

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান style=”font-weight: 400;”>সূত্র: Pinterest Marayoor হল মুন্নারের একটি চমত্কার পর্যটন স্পট যেখানে আপনার দেখার জন্য অনেক কিছু রয়েছে। প্রথমত, সেখানে ডলমেন রয়েছে, যা প্রস্তর যুগে সেই সময়ের বসবাসকারী সভ্যতার দ্বারা নির্মিত হয়েছিল। দ্বিতীয়ত, এই অঞ্চলে প্রাকৃতিকভাবে ক্রমবর্ধমান চন্দন কাঠের বন রয়েছে। তৃতীয়ত, মারায়ুরে আখের ক্ষেত, বাঁশের বন এবং জলপ্রপাতও রয়েছে। এই সমস্ত আকর্ষণের জায়গায়, আপনার পরবর্তী মুন্নার ভ্রমণের জন্য মারায়ুর একটি অবশ্যই দেখার জায়গা।

সেলিম আলী পাখির অভয়ারণ্য

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান সূত্র: Pinterest সেলিম আলী পাখির অভয়ারণ্য শত শত ধরনের বিরল পাখির আবাসস্থল। আপনি এই অভয়ারণ্যে পাখি দেখার কাজে নিয়োজিত হতে পারেন আপনার অভিজ্ঞতার সর্বোচ্চ ব্যবহার করতে প্রশিক্ষিত গাইডের সাহায্যে। এখানে আপনি দেখতে পাচ্ছেন কিছু অনন্য পাখি হল মৌমাছি-খাদ্য, ক্রিমসন-থ্রোটেড বারবেট, নাইট হেরন এবং সানবার্ড।

চিন্নার বন্যপ্রাণী অভয়ারণ্য

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান সূত্র: Pinterest কেরালার সংরক্ষিত অঞ্চলে নির্মিত বারোটি বন্যপ্রাণী অভয়ারণ্যের মধ্যে চিন্নার বন্যপ্রাণী অভয়ারণ্য। এই অভয়ারণ্যটি, বিশেষ করে, বাঘ, চিতাবাঘ, বন্য হাতি, সরু লরিস কুমির, দাগযুক্ত হরিণ এবং বিভিন্ন প্রজাতির পাখির জনসংখ্যার জন্য পরিচিত। কিছু প্রাণী অন্যদের তুলনায় এই অভয়ারণ্যে সহজে দেখা যায়। যাইহোক, কিছু ভাগ্যের সাথে, আপনি এখানে তালিকাভুক্ত সমস্ত প্রাণী দেখতে সক্ষম হতে পারেন।

আনাইরাঙ্গল

15টি সেরা মুন্নার দর্শনীয় স্থান সূত্র: Pinterest style=”font-weight: 400;”>টাটা টি এস্টেটের কাছাকাছি অবস্থিত, এই সুন্দর হ্রদ এবং বাঁধটি হাতির হ্রদ নামেও পরিচিত। এই উচ্ছ্বসিত হ্রদটি অন্যান্য মুন্নার পর্যটন স্থানগুলির তুলনায় অতুলনীয় মনোরম দৃশ্যের বৈশিষ্ট্যযুক্ত। আপনি এই দুর্দান্ত দৃশ্যগুলির সাথে লেকের কাছে একটি পিকনিক উপভোগ করতে পারেন।

Source: https://ecis2016.org/.
Copyright belongs to: ecis2016.org

Debora Berti

Università degli Studi di Firenze, IT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button